Wednesday, June 26, 2024

Filled Under:


হযরত নুহ আলাইহিস সালামের জীবনী | Life of Prophet Nooh | Biography of Prophet Nooh

‘আবুল বাশার সানী’ (ابوالبشرالثانى ) বা মানবজাতির দ্বিতীয় পিতা বলে খ্যাত নূহ (আলাইহিস সালাম) ছিলেন পিতা আদম (আলাইহিস সালাম)-এর দশম অথবা অষ্টম অধঃস্তন পুরুষ। তিনি ছিলেন দুনিয়াতে ১ম রাসূল।
নূহ (আঃ)-এর চারটি পুত্র ছিলঃ সাম, হাম, ইয়াফিছ ও ইয়াম অথবা কেন‘আন।[2] প্রথম তিনজন ঈমান আনেন। কিন্তু শেষোক্ত জন কাফের হয়ে প্লাবনে ডুবে মারা যায়। নূহ (আঃ)-এর দাওয়াতে তাঁর কওমের হাতেগণা মাত্র কয়েকজন ঈমানদার ব্যক্তি সাড়া দেন এবং তারাই প্লাবনের সময় নৌকারোহণের মাধ্যমে নাজাত পান। নূহের কিশতীতে কয়জন ঈমানদার ব্যক্তি আরোহণ করে নাজাত পেয়েছিলেন, সে বিষয়ে কুরআনে বা হাদীছে কোন কিছুই বর্ণিত হয়নি। অমনিভাবে কিশতীটি কত বড় ছিল, কিভাবে ও কত দিনে তৈরী হয়েছিল, এসব বিষয়েও কিছু বর্ণিত হয়নি। এসব বিষয়ে যা কিছু বিভিন্ন তাফসীরে বর্ণিত হয়েছে, সবকিছুর ভিত্তি হ’ল ইস্রাঈলী উপকথা সমূহ। যার সঠিক কোন ভিত্তি নেই।[3] ইমাম তিরমিযী হযরত সামুরা (রাঃ) প্রমুখাৎ রাসূলুল্লাহ (ছাঃ) হ’তে সূরা ছাফফাত ৭৭ আয়াতের তাফসীরে বর্ণনা করেন যে, নূহের প্লাবন শেষে কেবল তাঁর তিন পুত্র সাম, হাম ও ইয়াফেছ-এর বংশধরগণই অবশিষ্ট ছিল।[
রাসূলুল্লাহ (ছাঃ) আরও বলেন যে,
سام أبو العرب وحام أبو الحبش و يافث أبو الروم.
‘সাম আরবের পিতা, হাম হাবশার পিতা এবং ইয়াফেছ রোমকদের (গ্রীক) পিতা’।ইবনু আববাস ও ক্বাতাদাহ (রাঃ) বলেন, পরবর্তী মানব জাতি সবাই নূহের বংশধর’।
আল্লাহ বলেন, وَجَعَلْنَا ذُرِّيَّتَهُ هُمُ الْبَاقِيْنَ. ‘তার (নূহের) বংশধরগণকেই অবশিষ্ট রেখেছি’ (ছাফফাত ৩৭/৭৭)। ফলে ইহুদী-খৃষ্টান সহ সকল ধর্মমতের লোকেরা নূহ (আঃ)-কে তাদের পিতা হিসাবে মর্যাদা দিয়ে থাকে। সাম ছিলেন তিন পুত্রের মধ্যে বড়। তিনি ছিলেনأبو العرب বা আরব জাতির পিতা। তাঁর বংশধরগণের মধ্যেই ছিলেন হযরত ইবরাহীম, ইসমাঈল, ইসহাক এবং ইসমাঈলের বংশধর ছিলেন মানবজাতির শ্রেষ্ঠ সন্তান হযরত মুহাম্মাদ (ছাঃ)। ইসহাকের বংশধরগণের মধ্যে ছিলেন ইয়াকূব, ইউসুফ, মূসা, দাঊদ, সুলায়মান, ইউনুস, ইলিয়াস, ঈসা প্রমুখ নবী ও রাসূলগণ। হাম ও ইয়াফেছ-এর বংশধরগণের নিকটে প্রেরিত নবীগণের নাম জানা যায়নি। তবে আরবদের মধ্যকার চারজন নবী ছিলেন হূদ, ছালেহ, শু‘আয়েব ও মুহাম্মাদ (ছাঃ)।অধিকাংশ ছাহাবীর মতে নূহ (আঃ) ছিলেন ইদরীস (আঃ)-এর পূর্বেকার নবী।[8] তিনিই ছিলেন জগতের প্রথম রাসূল।ইবনু আববাস (রাঃ) বলেন, তিনি চল্লিশ বছর বয়সে নবুঅত প্রাপ্ত হন এবং মহাপ্লাবনের পর ষাট বছর জীবিত ছিলেন।[ফলে সুদীর্ঘকাল যাবত তিনি নবী হিসাবে শিরকে নিমজ্জিত হঠকারী কওমকে দাওয়াত দেন। প্লাবনের পর তাঁর সাথে নৌকারোহী মুমিন নর-নারীদের মাধ্যমে পৃথিবীতে নতুনভাবে আবাদ শুরু হয় এবং তাদেরকে তিনি সত্যের পথে পরিচালিত করেন। এ কারণে তাঁকে ‘মানব জাতির দ্বিতীয় পিতা’ বলা হয়।
আদম (আঃ) ৯৬০ বছর বেঁচে ছিলেন। এবং নূহ (আঃ) ৯৫০ বছর জীবন পেয়েছিলেন (আনকাবূত ২৯/১৪)। উল্লেখ্য যে, আদম ও নূহ (আঃ)-এর দীর্ঘ বয়স আল্লাহর বিশেষ দান ও তাঁদের মু‘জেযা স্বরূপ ছিল। নূহ (আঃ)-এর পুরুষানুক্রমিক বয়স তাঁর ন্যায় দীর্ঘ ছিল না। নূহ (আঃ) ইরাকের মূসেল নগরীতে স্বীয় সম্প্রদায়ের সাথে বসবাস করতেন। তারা বাহ্যতঃ সভ্য হ’লেও শিরকের অন্ধকারে নিমজ্জিত ছিল। তিনি তাদের হেদায়াতের জন্য প্রেরিত হয়েছিলেন।


উল্লেখ্য যে, হযরত নূহ (আঃ) সম্পর্কে পবিত্র কুরআনের ২৮টি সূরায় ৮১টি আয়াতে বর্ণিত হয়েছে।
ভিডিট সাউন্ড কোয়ালিটি সমস্যা থাকার কারনে দুঃখিত । যতটুকু সম্ভব হয়েছে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি সম্পুর্ন ভিডিও টি দেখে কমেন্ট করে জানাবেন। জাজাকাল্লাহু খাইরান।

আল্লাহর নবী হযরত নুহ আলাইহিস সালামের জীবনী জানতে সম্পূর্ন ভিডিটি মনোযোগসহকারে শুনুন ইনশাআল্লাহ উপকৃত হবেন।

https://youtu.be/8f_v43IM5VM


চ্যানেলটি সাবস্ক্রাইব করতে ক্লিক করুন -

https://www.youtube.com/channel/UCIgJB_j_kS7caH4ybt8SzhA?sub_confirmation=1 হযরত নূহ আঃ এর জীবনী,হযরত নূহ (আঃ) এর জীবনী,হযরত নূহ আঃ এর জীবনী মিজানুর রহমান,নূহ আঃ এর জীবনী,হযরত নূহ আঃ,হযরত নূহ (আঃ),হযরত নূহ (আঃ) জীবনী,নূহ নবীর জীবনী,নুহ আলাই সাল্লাম এর জীবনী,হযরত নূহ আঃ এর নৌকা,নবীদের জীবনী,হযরত নূহ আঃ এর কাহিনী,হযরত নূহ নবীর জীবনী,নুহ আঃ এর জীবনী,নুহ আলাই সালাম এর কিস্তি,হযরত নূহ (আঃ)-এর জীবনী,হযরত নূহ (আঃ) এর জীবনী পর্ব-০১,হযরত নূহ আঃ এর পূর্ণাঙ্গ জীবনী,হযরত নূহ আঃ এর জীবনী/হযরত নূহ আঃ এর জীবনী মুভি, life of prophet nooh in urdu,stories of the prophets,prophet,prophet stories,prophet nuh,life of prophet,life of prophets,prophet stories islam,stories of the prophet,story of prophet nuh in urdu,prophet story,prophets of islam,prophet stories in urdu,life of hazrat nooh (as),prophet nooh,life of prophet nooh,prophet nuh story,life of prophet nooh as,prophets,video of prophet nooh,full video of prophet nooh,story of the prophet nooh as ============================================================================ 🙋🙋🙋 FOLLOW ME SOCIAL MEDIA 👇👇👇 Facebook Page https://www.facebook.com/Qasasulanbiyabangla/ Facebook Group https://www.facebook.com/pg/Qasasulanbiyabangla/groups/

0 comments:

Post a Comment

Copyright @ 2013 QASAS UL ANBIYA.